Ultimate magazine theme for WordPress.

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ফল আজ

619

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ফল আজ

 

আজ বৃহস্পতিবার (২৪ নভেম্বর) প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ করা হবে। আজ সকালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বশীল একাধিক শীর্ষ কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা  বলেন, আজ বৃহস্পতিবার প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশের জন্য প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরকে (ডিইপ) নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্র বলছে,  এবার সহকারী শিক্ষকের পদসংখ্যা বাড়িয়ে ৪৫ হাজার শিক্ষক নিয়োগের কথা ছিল। কিন্তু এখন তা আর হচ্ছে না।

বিজ্ঞপ্তিতে যেসব পদ উল্লেখ করা হয়েছে সেসব পদেই নিয়োগ হচ্ছে। সে অনুসারে ৩২ হাজার ৫৭৭টি পদেই নিয়োগ দেওয়া হবে।

ভাগ্য খুলছে নিবন্ধনধারীদের

শিক্ষা নিয়ে বিভিন্ন ভাষায় পোস্ট পড়তে ক্লিক করুন এখানে

নিয়োগ বিধিতে যা আছে

প্রাথমিকের সহকারি শিক্ষক নিয়োগ বিধিমালা ২০১৯ এর ৮ ধারার ২ নম্বর উপধারার (ঘ) তে বলা হয়েছে- ‘ নির্ধারিত কোটার শিক্ষকদের মধ্যে ক্যাটাগড়ি প্রতি (নারী ৬০ শতাংশ, পোষ্য ২০, ও অবশিষ্ট পুরুষ) অবশ্যই ২০ শতাংশ বিজ্ঞান বিষয়ে স্নাতক বা সমমানের ডিগ্রীধারী প্রার্থীদের নিয়োগ নিশ্চিত করতে হবে। তবে শর্ত থাকে যে , এভাবে ২০ শতাংম কোটা পূরণ না হলে মেধার ভিত্তিতে নিয়োগ দেওয়া যাবে।’

সূত্র বলছে, শিক্ষক নিয়োগে তিন ধাপে লিখিত ও মৌখিক পরীক্ষা গ্রহণ করা হলেও আজ একসাথেই ফল প্রকাশ করা হবে। পরীক্ষার প্রথম ধাপে পরীক্ষায় উত্তীর্ণ হন ৪০ হাজার ৮৬২জন, দ্বিতীয় ধাপে ৫৩ হাজার ৫৯৫ এবং তৃতীয় ধাপে ৫৭ হাজার ৩৬৮ জন।

এদিকে ২০২০ সালের ২০ অক্টোবরে সহকারি শিক্ষকের ২ হাজার ৫৭৭টি শূণ্য পদে নিয়োগের জন্র বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এতে মোট আবেদন করেন ১৩ লাখ ৯ হাজার ৪৬১ জন প্রার্থী।