Ultimate magazine theme for WordPress.

ইনডেক্সধারী শিক্ষকেরা অনশনে যাচ্ছেন

420

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যায়ন কর্র্তপক্ষ ৭০ হাজার শিক্ষক নিয়োগে চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করতে যাচ্ছে।

তবে এই বিজ্ঞপ্তি প্রকাশের আগে বদলির দাবি জানিয়ে কর্মসূচি ঘোষণা করেছেন ইনডেক্সধারী শিক্ষকেরা।
আগামী ২ ও ৩ (শুক্র ও শনিবার) ডিসেম্বর ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে দুইদিনব্যাপী অনশন কর্মসূচির ডাক দেওয়া হয়েছে।

ওই কর্মসূচিতে দেশের সকল ইনডেক্সধাররি শিক্ষকদের অংশ গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়েছে।
এনটিআরসিএ কর্তৃক নিবন্ধিত শিক্ষকদের বদলি প্রত্যাশী ঐক্য পরিষদ ওই কর্মসূচির ডাক দিয়েছে।

এনটিআরসিএ কর্তৃক নিবন্ধিত শিক্ষকদের বদলি প্রত্যাশী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলাম সরকার মুক্ত প্রভাতকে জানান, এনটিআরসিএ কর্র্তপক্ষ চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করতে যাচ্ছে। অথচ ইনডেক্সধারি শিক্ষকদের বদলি প্রক্রিয়ায় যতেষ্ট জটিলতা রয়েছে।

তাদের দাবি-বদলি প্রক্রিয়ার জন্য পৃথক গণবিজ্ঞপ্তি প্রকাশের পর ৭০ হাজার শিক্ষক নিয়োগে গণবিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে। এই দাবি ইনডেক্সধারী শিক্ষকেরা অনশনের মতো কর্মসূচি নিয়েছে। দাবি না মানলে এই কর্মসূচি জোরদার করা হবে।

এদিকে এবার ভাগ্য খুলছে নিবন্ধনধারীদের। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যায়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) ৭০ হাজার শিক্ষক নিয়োগে গণবিজ্ঞপ্তি প্রকাশে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি চায়।

প্রস্তাবিত ৭০ হাজার শিক্ষকের মধ্যে ৩২ হাজার স্কুল-কলেজে এবং ৩৮ হাজার বিভিন্ন মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য।

গণবিজ্ঞপ্তির বিষয় নিয়ে গত সোমবার কারিগরি সহায়তা প্রদানকারী প্রতিষ্ঠান টেলিটকের কর্মকর্তাদের সাথে বৈঠক করেছেন এনটিআরসিএ কর্মকর্তারা।

এনটিআরসিএর চেয়ারম্যান মো. এনামুল কাদের খান মুক্ত প্রভাতকে জানান, শিক্ষা মন্ত্রণালয়ে একটি প্রস্তাবনা পাঠানো হয়েছে। মূলত গণবিজ্ঞপ্তি প্রকাশের জন্য এই প্রস্তাবনা পাঠানো হয়েছে।

তিনি বলেন, স্কুল-কলেজ, কারিগরি ও মাদরাসা শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকদের শূণ্য পদের যে তথ্য পাওয়া গেছে, তা নিয়ে কাজ চলছে। এজন্যে একটি সফটওয়ারও প্রস্তুত করা হয়েছে। এখন শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলেই ৭০ হাজার শিক্ষক নিয়োগে গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

চেয়ারম্যান আরো বলেন, গণবিজ্ঞপ্তির বিষয়টি মূলত শিক্ষা মন্ত্রণালয়ের ওপর নির্ভর করছে। তবে শিক্ষা মন্ত্রণালয় অনুমতি দিলেই খুব দ্রুত সময়ের মধ্যে-ই ৭০ হাজার শিক্ষক নিয়োগে গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।